Skip to main content

আলী হোসেন


কর্তব্য


রাত হয়েছে অনেক। তবু চোখের পাতা দু’টো এক হচ্ছে না। বুকের ভেতরটাও কেমন ফাঁকা ফাঁকা লাগছে। সুদূর, দূর কিংবা নিকট - কোনো অতীতেই এমনটা হয়েছে বলে মনে পড়ছে না পরানের। এমনকি কেন্দ্রীয় সরকারের চাকরি থেকে যেদিন ভি. আর. এস. নিতে এক রকম বাধ্য হয়েছিলেন, তখনও এমন হয় নি।
বাবা, তোমার শরীর ঠিক আছে তো?
আছে। সংক্ষিপ্ত উত্তর দেয় পরান। উত্তরের ধরনে অভিমান না অনুযোগ, স্পষ্ট বুঝতে পারে না রণো। তবে কিছু যে একটা আছে, সেটা খুব স্পষ্ট। কিন্তু কেন! বুড়িমার মৃত্যুই কি...? কিন্তু এ মৃত্যুকে বিলম্বিত কিম্বা অতিক্রম, দু’ই তো দুঃসাধ্য। আর এবিষয়ে বাবাও যথেষ্ট সচেতন। তাহলে?
পরানের বাবা গত হয়েছেন বহুবছর আগে। বাবার অভাব বুঝতে দেননি মা প্রতিমা। বুকের সাহস কিংবা মনের বল সবকিছুর উৎস ছিলেন তিনিই। পরান বড় হয়ে উপলব্ধি করেছে, মা হচ্ছেন নোঙরের খুটির মত। না হলে টোকা শ্যাওলার মত কবেই সে ভেসে যেত অথৈ সাগরে।
বেশ ক’দিন হল শরীরটা ভালো যাচ্ছে না বুড়ির। নাতি রণো, বুড়ি বলেই ডাকে প্রতিমাকে। বয়স তো আর কম হল না। নয় নয় করেও নব্বই। অত বড় একটা মারণ-রোগ নিয়েও যে এত স্বাভাবিক থাকা যায়, প্রতিমাকে না দেখলে কারও বিশ্বাসই হবে না। মুকির কাচে অমন ক্যান-চার ক্যান-চার করিস নি তো, ক্যান চার তার মুই কি জানি। আমি জানি চার কুড়ি দশ হবে বোশেক পেরুলি। ঢুকিচি ন’বচরে, আর ভালনাগে না এ সংসার। একন তোদের দিন, তোরা ঘুরগে।
শেষ বয়সে একটু ঘুরবি নে? শুধু তো খেটেই গেলি। কতকিছু দেখার আছে দুনিয়ায়। দেখেছিস কিছু? কত সুন্দর সুন্দর জিনিস রয়েছে কলকাতায়, মন্দিরও আছে। যাবি একদিন?
মন্দিরের কথা শুনলে প্রতিমার ভেতরটা অস্থির হয়ে ওঠে।  সত্যি কথা বলতে কি, সংসারের চাপে ঠাকুরকে সেভাবে ডাকা হয় নি কোনদিন। অনেক সাধনায় যেন শিবের মত বর পেয়েছিল প্রতিমা। তাকেই শিবজ্ঞানে পুজো করেছে। স্বামী-সেবাকেই ধর্ম ভেবেছে, আর সংসারকে কর্ম। সেই শিবই যখন ছেড়ে গেল অসময়ে, তখন প্রাতিষ্ঠানিক ধর্মের প্রতি তার উদাসীনতা গেল আরও বেড়ে। বাবা অবিভক্ত কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য ছিলেন। ধর্মকে আফিম ছাড়া অন্য কিছু ভাবতে তিনি রাজি ছিলেন না। হয়তো বাবার ধর্মচেতনা অজান্তেই তার মনের উপর প্রভাব ফেলেছিল। কিন্তু শেষ বয়সে এসে মনের সেই খোলা আকাশে জমাট বেঁধেছে এক গাঢ় ধোঁয়াশা। সেই ধোঁয়াশা কাটিয়ে মুক্ত আকাশে অনন্ত বিহারের মত দার্শনিক তত্ত্বের যোগান ক্রমশ কমে এসেছে। চোখ বন্ধ করলেই ইহজগতের অসারতা প্রকট হয়ে উঠছে, যাকে অতিক্রম করার মত কোন যুতসই বস্তুবাদি ব্যাখ্যা নেই প্রতিমার কাছে। তাই পরলৌকিক জীবনের প্রতি অবিশ্বাসের ‘অ’-ও ক্রমশ অদৃশ্য হতে হতে বিশ্বাসে পরিণত হয়েছে। শেষমেশ রণোকে বলেই ফেলে, চল তালে, একদিন যাই। আর ক’দিন বাদে যখন ঠাকুরের পায়েই আশ্রয় নিতি হবে......
রনো হাটছে। পাশাপাশি প্রতিমাও। অবশ্যই রনোর বাঁ-হাতে প্রতিমার ডান হাত। গড়িয়াহাট ওভারব্রিজের নিচে এসে রণো বলল, এই নে বুড়ি, দুটো টাকা। প্রণামি দিবি। ঐ যে সুন্দর চকচকে ঘরটা দেখছিস, গেটে একজন বসে আছে না; ওর হাতে দিবি। তারপর ঘরে ঢুকে...
বা! সন্দর তো। রণোর কথা শেষ করতে না দিয়ে প্রতিমা বলে, এ মন্দিরটার নাম কিরে ভাই?
মুহূর্তে রণোর মাথায় খেলে যায় দুষ্টুবুদ্ধি। বলে, দেখে আয়, তারপর বলছি।  প্রতিমাকে পাঠিয়ে একটি সিগারেট ধরায় রণো। নিজের চাকরির পয়সায় কেনা প্রথম সিগারেট, তাই তৃপ্তিই আলাদা। গ্রাজুয়েশন শেষ করেই এস এস সি তে বসেছিল। আর বসেই কিস্তিমাত। এত কম বয়েসে স্কুলের চাকরি, তাই তৃপ্তির সঙ্গে জুড়ে যায় অন্য এক অনুভব। কিন্ত হঠাৎ কানে আসে বুড়ির চিৎকার, দেকদিনি শালা ঢেমনার কাজ, এই হারামি, এই তোর মন্দির। ছ্যা ছ্যা ছ্যা, ছ্যা! সারা ঘরে পেস্বাবের গন্ধ। ধাড়ি ধাড়ি মেয়েগুলোন নজ্জাশরমের মাতা খেয়ে...
রণো বুঝে যায় খিট-খেয়ে গেছে বুড়ি। সুলোভ সৌচাগারের জৌলুস দেখে মন্দির বলে ভুল করে ঠোকে গেছে। হ্যায় ভগবান! তোর ঘর চেনার খ্যামতাও মোর নি। এমনই পাপি আমি! নাতির প্রতি অভিমান ফেটে পড়ে নিষ্পলক চাহনি আর নিরুত্তর অবয়বে। কিভাবে সামলাবে এবার। শেষমেশ অনেক গুলগপ্প দিয়ে ম্যানেজ করেছিল রণো। যদিও সত্যিকারের কোন মন্দিরে সেদিন আর ঢোকাতে পারে নি বুড়িকে। নেওয়াতে পারে নি তার প্রথম চাকরির টাকায় কেনা কোন উপহার।
সেই বুড়ি আজ শয্যাশায়িনী। একটু আগেই ইহলোক ছেড়েছেন তিনি। এখন রাত দ্বিপ্রহর। পরাণ তাই মাথার পাশে বসে চোখের পাতা দুটো এক করার চেষ্টা করছে। আর রণো ভাবছে, কিভাবে মুহূর্তের দুষ্টু বুদ্ধি মজার কারণ না হয়ে বিড়ম্বনা ডেকে এনেছিল তার জীবনে। তারপর কি করে যেন দুরত্ব তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। রণোও এড়িয়ে চলত বুড়িকে, বুড়িও হয়তো রণোকে। তবে হ্যাঁ, সেদিন বুড়িমা উপহার নিতে অস্বীকার করলেও আজ আর সেই ক্ষমতা নেই তার। মূলত এই ভাবনা থেকেই রণো বাবা পরাণের সামনে এসে দাঁড়ায়। হাজার পাঁচেক টাকা হাতে নিয়ে বলে, ঠাম্মার শেষ কাজের দায়িত্বটা আমি নিতে চাই।
কেন? তুমি নেবে কেন?
রণো বলে, ঠাম্মার প্রতি আমার তো কিছু কর্তব্য আছে।
কর্তব্য! টাকা দিলেই বুঝি কর্তব্য পালন হয়ে যায়!
না মানে...
কোনো মানে নেই রণো। মা যখন আমার, তখন দায়িত্ব-কর্তব্যও আমার।
আমারও তো ঠাম্মা।
বা! বেশ বলেছ তো! ছ’মাস হল বিছানায় পড়ে আছেন মানুষটা। একদিনও জিজ্ঞেস করেছিস, ঠাম্মা কেমন আছো? ওষুধ খাইয়েছিস কোনদিন, কাছে বসে! অসহ্য যন্ত্রণায় যখন কাতরেছে, কই, একদিনও তো পাশে বসে মাথায় হাত রাখিস নি? জিজ্ঞেস করিস নি, ঠাম্মা, তোমার কি খুব কষ্টো হচ্ছে?
রণোর মাথাটা নিচু হয়ে আসে। বুঝতে পারে, কর্তব্য শব্দের জন্ম তো টাকার গর্ভগৃহে নয়! বাবা কি এজন্যই...
********

Comments

Popular posts from this blog

আলী হোসেনের ছোটগল্প। এক এক্কে এক।

এক এক্কে এক : ছোট্ট বেলা নামতা পড়ার সময় এভাবেই শুরু করত মান্তু। তখন জানতো না কি এর মানে, কেনই বা পড়তে হয়। মা বলতেন, নামতা হল অঙ্কের মাথা। কিম্বা মেরুদণ্ডও বলতে পারিস। এটা ঠিকঠাক না শিখলে অঙ্ক মেলে না। যখন প্রাথমিক স্কুল ছেড়ে মাধ্যমিকে পৌছেছে, তখন মায়ের কথার মানে বুঝেছে মান্তু। কিন্তু পরিণত বয়সে এসে, আজ বুঝেছে এর অন্য মানে। এটা না জানলে, জীবনের মানেটাই পালটে যায়। মিলতে চায় না জীবনের অঙ্কটাও। মান্তু তখন ক্লাস এইটে। হঠাৎই দুঃসংবাদটা এলো। ক্লাসে সেলাই দিদিমনি, ফ্রেঞ্চনটের গীট ধরে আটকানোর চেষ্টা করছেন। বোঝাচ্ছেন, কিভাবে একে কব্জা করতে হয়। মান্তু কিছুতেই এই গিঁটকে কব্জা করতে পারছেনা। মাথার ওপর বোঁবোঁ করে ঘুরছে পাখা, অথচ ঘামের স্রোতে ভাঁটার টান নেই মোটেও। বাইরের বাতাসে উত্তাপের পারদ নিশ্চয়ই লু-লেবেল ছাড়িয়েছে। বাতাসের শুষ্ক বুকে তরঙ্গ তুলে সে ছুটে চলেছে শরীর জুড়াতে আন্য কোথাও, অন্য কোনখানে। প্রচণ্ড রোদের মধ্যে চাঁদনি থেকে দোকানের মাল নিয়ে ফিরছিল ফারহাদ। হঠাৎই চরকির মত ঘুরে গেল মাথাটা। পিচ-গলা রাস্তায় আছড়ে পড়লো মস্ত শরীর। পথ-চলতি নজর চকিতে ঘুরে এল ফারহাদের দিকে। কে বলে কলকাতার হৃদয়ে উষ্ণতার অভা

শুভ্রা সাহার ছোটগল্প। লকডাউন।

গল্পকারের কন্ঠে গল্প পাঠ। গল্পের নাম : লক ডাউনের গল্প গল্পকারের কন্ঠে গল্প পাঠ। গল্পের নাম : লক ডাউন গল্পকারের কন্ঠে গল্প পাঠ। গল্পের নাম : লক ডাউনের গল্প আলোচিতা এখন আর আগের মতো বোর হয় না। ঘরে বসেই ছোট বোন সঞ্চিতাকে নিয়ে অনলাইনে গান, বন্ধুদের সঙ্গে গল্প, বিভিন্ন প্রোগ্রাম করে সময় কাটিয়ে দেয়। লকডাউন-এ পড়ে কি যে নাজেহাল অবস্থা সকলের! মাত্র কয়েকদিন আগে, দিল্লি থেকে বাড়ি ফিরেছে সে। তখন তো ওর আসার কথাই ছিল না। হঠাৎ বাবার হার্ট অ্যাটাক হওয়াতেই আসতে হলো। আলোচিতা অর্থাৎ আলো। আর সঞ্চয়িতা অর্থাৎ সঞ্চিতা। ওরা দু'বোন। বাবা বিরাজবাবু স্কুলের শিক্ষক। মা রূপালি দেবী গৃহিণী। আলো দিল্লিতে ইঞ্জিনিয়ারিং পড়তে গেছে গতবছর। সঞ্চিতা দ্বাদশ শ্রেণীতে। শিক্ষকতা করার সুবাদে আলোর বাবা বিরাজ বাবুর এলাকায় যথেষ্ট সুনাম রয়েছে। ওদের এলাকায় হিন্দু মুসলিমের সংখ্যা প্রায় কাছাকাছি। বিরাজ বাবুর অনেক মুসলিম ছাত্রও আছে, যারা প্রায়ই ওনার কাছে আসে। বিভিন্ন মতামতের জন্য। বিরাজবাবু বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি করেন। সুনাম

সুদীপ্ত ভাস্কর দত্তের ছোটগল্প। ২০২১ : করোনার পরে।

audio testing গল্পকারের কণ্ঠে গল্প পাঠ  ২০২১ : করোনার পরে নদীর জলটা এত টলটলে, পরিষ্কার আগে দেখিনি কোনদিন! পাড়ে বসে একটা মুগ্ধতা নিয়ে স্বগতোক্তি করল অরুণ। বসন্তের আরম্ভে এই মৃদুমন্দ বাতাসটা প্রাণ জুড়িয়ে দিচ্ছিল।। পড়ন্ত বিকেলে নির্জন নদীর তীরে, গাছের পাতার আড়াল থেকে একটা বউ কথা কও মাঝে মাঝে ডেকে উঠছিল। করোনা মহামারী রোধের চেষ্টায় সারা পৃথিবী জুড়ে যে লক ডাউন চলেছিল, তার ফলেই প্রকৃতি এখন দূষণমুক্ত, নির্মল।